ভিডিও

জানার আছে অনেক কিছু

কিছু গ্রহের একাধিক চাঁদ পৃথিবীর কেন একটি

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৫:৫২ বিকাল
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ০৬:১৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

সবুজ ডেস্ক : আমরা যে পৃথিবীতে বাস করি, এ গ্রহের কিছু বিষয় জানলে অদ্ভুত ঠেকবে আপনার। পৃথিবী ছাড়া প্রায় সব গ্রহেই একাধিক চাঁদ আছে।  আর পৃথিবীর আছে মোটে একটি চাঁদ! আসুন জেনে নেওয়া যাক, সৌরজগতে বিভিন্ন গ্রহের চাঁদ উপাখ্যান। প্রকৃতির কথা বাদই দিলাম, চাঁদকে বলা হয় রোমান্টিসিজমের বড় উৎস। পৃথিবীজুড়ে বহু সাহিত্যিক আর চিত্রশিল্পীর সৃষ্টিকর্মে চাঁদের উপস্থিতি আছে। মানুষের কাব্যিক মনের দ্যোতনা প্রকাশ পায় চাঁদের আলোয়। একেবারে গম্ভীর মানুষটিও জীবনের কোনো সময়ে চাঁদ নিয়ে কল্পনা করেছেন। আর এ অমিত প্রাচুর্যে ভরা চাঁদের সংখ্যা পৃথিবীতে কম কেন? বা অন্য কোনো গ্রহে কেনই বা চাঁদের সংখ্যা বেশি? সৌরজগতে সবচেয়ে বেশি চাঁদের সংখ্যা আপনি পাবেন বৃহস্পতি গ্রহে। এ গ্রহকে ইংরেজিতে বলা হয় জুপিটার। সর্বশেষ ২০০৯ সালের হিসেব অনুযায়ী, গ্রহটিতে চাঁদের সংখ্যা ৬৩! এর মধ্যে ৮টি নিয়মিত উপগ্রহ; যেখানের ৪টির বৃহদাকার এবং গোলাকার আকৃতির। অন্য ৪টি ক্ষুদ্রাকৃতির চাঁদ সবসময় গ্রহটির কাছাকাছিই ঘুরতে থাকে। অতিরিক্ত রয়েছে আরও ৫৫টি চাঁদ, যা কিনা অনিয়মিত উপগ্রহ বলেই পরিচিত। আর সেখানে পৃথিবীর প্রাকৃতিক উপগ্রহ হল চাঁদ। দ্বিতীয় সর্বোচ্চ চাঁদ রয়েছে শনি গ্রহে। যার অন্য নাম স্যাটার্ন। এ গ্রহে চাঁদসংখ্যা ৬১। তৃতীয় সর্বোচ্চ সংখ্যাযুক্ত গ্রহ ইউরোনাস। এখানে আছে ২৭টি চাঁদ। বাকি গ্রহগুলোর মধ্যে নেপচুনের ১৩, মঙ্গলে আছে ২টি চাঁদ। বুধ ও শুক্রের কোনো চাঁদ নেই। আর প্লুটো গ্রহের মর্যাদা হারালেও এর চাঁদসংখ্যাও তিনটি।

গত ২০২০ সালে খবর বের হয়, পৃথিবী ঘিরে ঘুরপাক খাচ্ছে নতুন আরেক চাঁদ! এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে গ্রহাণুর সন্ধান পান বিজ্ঞানীরা। ওই বছরেই এটিকে উপগ্রহ হিসেবে ঘোষণা করে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিকাল ইউনিয়নস মাইনর প্ল্যানেট সেন্টার। তবে এ ক্ষুদ্র উপগ্রহ নিয়ে এখনো রহস্য থেকে গেছে। পৃথিবীতে একটি মাত্র চাঁদ থাকার কারণ হল, চাঁদের গঠন একটি জটিল এবং বিরল প্রক্রিয়া। প্রায় সাড়ে ৪ বিলিয়ন বছর আগে থিয়া নামক এক মঙ্গল গ্রহের আকারের গ্রহের সাথে সংঘর্ষ হয়েছিল। সংঘর্ষের ফলে এই চাঁদ তৈরি হয়েছিল। এ সংঘর্ষের ফলে ধ্বংসাবশেষ বের হয়ে যায়, যা অবশেষে চাঁদে একত্রিত হয়। কিন্তু যদি ধরে নিই পৃথিবীতে আরও একটি চাঁদের আবির্ভাব হবে, তাহলে দুই চাঁদের ধবধবে জোছনা উপভোগ করলে কেমন হবে?

 লেখা ও ছবি: সংগৃহীত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS